মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ ডিসেম্বর ২০১৫

আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ -২০১৫ উদযাপিত


প্রকাশন তারিখ : 2015-12-14

আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ- ২০১৫ উদযাপন।

 

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, কৃষি মন্ত্রণালয়, বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতি এবং বিশ্ব খাদ্য সংস্থার যৌথ উদ্যোগে আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ ২০১৫ উদযাপন উপলক্ষ্যে ১৩ ডিসেম্বর ২০১৫ সকাল ৮:৩০ ঘটিকায় জাতীয় সংসদ ভবন-এর দক্ষিণ প্লাজা থেকে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল পর্যন্ত এক বর্নাঢ্য র‌্যালী এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে ‘সুস্থ্য জীবনের জন্য সুস্থ্য মাটি’ প্রতিপাদ্যের উপর দিনব্যাপী এক সেমিনারের আয়োজন করা হয়। কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব শ্যামল কান্তি ঘোষ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মতিয়া চৌধুরী, এমপি; সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আবুল কালাম আজাদ, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল; বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মি. মাইক রবসন, এফএও, বাংলাদেশস্থ প্রতিনিধি এবং অধ্যাপক শহিদ আকতার হোসেন, উপ-উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। পবিত্র কোরআন তেলাওয়াত এবং তরজমার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্য রাখেন জনাব খোন্দকার মঈনউদ্দিন, পরিচালক, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট।     

‘সুস্থ্য জীবনের জন্য সুস্থ্য মাটি’ প্রতিপাদ্যের উপর মূল প্রবন্ধ উপস্থাপন

করেন অধ্যাপক আমিনুল ইসলাম, প্রফেসর ইমিরেটাস ও প্রাক্তন উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন অধ্যাপক এস এম ইমামুল হক, সভাপতি, বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতি ও উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয় এবং অধ্যাপক এ জেড এম সিরাজুল করিম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

 অত:পর প্রতিপাদ্যের উপর মুক্ত আলোচনা করা হয়। গ্লোবাল সয়েল পার্টনারশিপ-এর ফোকাল পয়েন্ট হিসেবে বক্তব্য রাখেন জনাব মো. নাজমুল হাসান, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এবং জনাব জালাল উদ্দিন মো. শোয়েব, সাধারণ সম্পাদক, বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতি। সম্মানিত অতিথির বক্তব্য রাখেন ড. আবুল কালাম আজাদ, নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল; বিশেষ অতিথির বক্তব্য রাখেন মি. মাইক রবসন, এফএও, বাংলাদেশস্থ প্রতিনিধি এবং অধ্যাপক শহিদ আকতার হোসেন, উপ-উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়। 

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় মন্ত্রী মতিয়া চৌধুরী, এমপি বলেন বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ এবং গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কৃষি খাতে অভুতপূর্ব সাফল্য লাভ করেছে। বর্তমানে বাংলাদেশ খাদ্যশস্য উৎপাদনে স্বনির্ভর এমনকি বিভিন্ন কৃষি পণ্য বিদেশে রফতানি করা হচ্ছে। দেশের সিংহভাগ নদীবাহিত পলি দ্বারা গঠিত এবং সাধারণভাবে মাটি উর্বর হলেও স্থানভেদে মাটিতে পুষ্টি উপাদানের ঘাটতি, অধিক অম্লতা, লবণাক্ততা, জলাবদ্ধতা এবং মৃত্তিকা দূষণ সমস্যা রয়েছে। এ দেশের বর্তমান জনগোষ্ঠী এবং ভবিষ্যত প্রজন্মের সুস্থ্য জীবনের জন্য সুস্থ্য মাটির গুরুত্ব অপরিসীম। এ লক্ষ্যে মাটির টেকসই এবং বৈজ্ঞানিক ব্যবহার নিশ্চিতকরণে উপস্থিত বিজ্ঞানীদের নিরলস কাজ করার আহ্বান জানান। সভাপতির বক্তব্যে জনাব শ্যামল কান্তি ঘোষ, সচিব, কৃষি মন্ত্রণালয় আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষ ২০১৫ উদযাপন উপলক্ষ্যে একটি সময়োপযোগী প্রতিপাদ্যের উপর সেমিনার আয়োজনের জন্য উদ্যোক্তাদের মাননীয় মন্ত্রীসহ সকল অতিথি এবং উপস্থিত বিজ্ঞানী এবং সুধীজনকে ধন্যবাদ জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।


Share with :