মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd এপ্রিল ২০১৯

“গোপালগঞ্জ-খুলনা-বাগেরহাট-সাতক্ষীরা-পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প (এসআরডিআই অংগ)” এর প্রারম্ভিক কর্মশালা এবং “River Water Salinity of Bangladesh” শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-04-02

গত ২৪ মার্চ, ২০১৯/১০ চৈত্র, ১৪২৫ রবিবার আ.কা.মু. গিয়াসউদ্দিন মিলকী অডিটরিয়াম, ফার্মগেট, ঢাকায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথির আসন অলংকৃত করেন কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ আব্দুল মান্নান এমপি, মাননীয় সদস্য, কৃষি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মীর নুরুল আলম। কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ নাসিরুজ্জামান এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক বিধান কুমার ভান্ডার।

স্বাগত বক্তব্যে পরিচালক বিধান কুমার ভান্ডার মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিউট এর কার্যক্রম তুলে ধরেন এবং এই প্রতিষ্ঠানের কার্যক্রম আরো প্রসারিত, যুগোপযোগী, গতিশীল কিভাবে করা যায় এবং ভবিষ্যৎ করণীয় সম্বন্ধে বক্তব্য প্রদান করেন।

 

মাননীয় মন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, কৃষি উন্নয়নের জন্য গবেষণা ও সম্প্রসারণ প্রতিষ্ঠানসমূহের মধ্য সমন্বয় আরও জোরদার করতে হবে। তিনি আরও বলেন ক্ষয়িষ্ণু পাহাড়ী এলাকা এবং উপকূলীয় লবণাক্ত এলাকায় কৃষি উৎপাদন বৃদ্ধির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এছাড়া ও তিনি গবেষণা প্রতিষ্ঠানসমূহে দক্ষ জনবল ও লজিস্টিক সুবিধা বৃদ্ধির উপর জোর দেন।

বিশেষ অতিথি কৃষিবিদ আব্দুল মান্নান এমপি বলেন গত ১০ বছরে কৃষিতে ব্যাপক উন্নতি হয়েছে, হাওড় অঞ্চল এবং চরঅঞ্চলকে উন্নয়নের আওতায় এনে ঐ সব এলাকায় দ্রুত আধুনিক প্রযুক্তি সম্প্রসারণ করতে হবে। তিনি আরও বলেন, গবেষণা প্রতিষ্ঠানসমূহের অর্গানোগ্রাম পুনর্গঠন করতে হবে এবং বিজ্ঞানীদের প্রণোদনার বিষয়টিকে সরকারের বিবেচনায় নিতে হবে।

বিশেষ অতিথি মহাপরিচালক বলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সর্বদা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিউটের সাথে যৌথভাবে কাজ করবে এবং মৃত্তিকা বিষয়ক গবেষণাসমূহ সম্প্রসারণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

সভাপতির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সচিব বলেন যে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন উন্নত দেশ গড়ার। এ স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে গবেষণা প্রতিষ্ঠান এবং সম্প্রসারণ বিভাগকে যৌথভাবে কাজ করতে হবে। এসআরডিআই প্রযুক্তি উদ্ভাবন করবে এবং সম্প্রসারণ তা কৃষকের দোরগোড়ায় পৌছে দিবে। তিনি বলেন, মাটির স্বাস্থ্য উন্নয়নে ভার্মিকম্পোস্ট ও কম্পোস্ট এর ব্যবহার বাড়াতে হবে। প্রয়োজনবোধে জৈবসার/ভার্মিকম্পোস্ট উৎপাদনে ভর্তুকি প্রদান করতে হবে।

অনুষ্ঠানে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট এর বর্তমান ও অবসরপ্রাপ্ত বিজ্ঞানীগণসহ বিএআরসি, ডিএই, বারি, ব্রি, বিনা, বিএডিসি, এআইএস, বিজেআরআই, ডিএএম, এসসিএ, নাটা, সিডিবি ও হর্টেক্স এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং দেশের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ উপস্থিত ছিলেন।


Share with :

Facebook Facebook